সাইয়্যিদুল আ’ইয়াদ ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে ওহাবীদের মতাদর্শ
হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ তথা সাইয়্যিদুল আ’ইয়াদ পালন করা জিন-ইনসানসহ গোটা কুল-কায়িনাতের জন্য ফরয-ওয়াজিব তো বটেই নাযাতেরও কারণ। কিন্তু আজকের তথাকথিত মালানা, মুফতে, মুহাদ্দিস,শাইখুল হদসরা ফতোয়া দেয় যে, ঈদে মীলানদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করা বিদায়াত এবং শরীয়তে দুই ঈদের বাইরে তৃতীয় কোন ঈদ নেই। (নাউযুবিল্লাহ মিন যালিক)।
যারা এই সকল কফুরী ফতোয়া দেয় তারা দেওবন্দী, তাবলীগী, জামাতী, মওদুদী, সালাফী, আহলে হাদীস, লা-মাযহাবী ইত্যাদি দলের অনুসারী। এই সমস্ত দল আবার ওহাবী মতবাদ থেকে সৃষ্টি হয়ে সর্বত্র বিস্তার লাভ করেছে।
সেই নিকৃষ্ট ওহাবী মতবাদের প্রতিষ্ঠাতা আব্দুল ওহাব নজদী তার রচিত “মুক্তাছার সীরাতুর রসূল” বইতে লিখেছে, " হযরত আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, আবু লাহাবের মৃত্যুর এক বছর পর তাকে স্বপ্নে দেখি যে, সে অত্যন্ত (কঠিন) দুরবস্থায় রয়েছে। সে বললো, (হে ভাই হযরত আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু!) আপনাদের কাছ থেকে বিদায় নেয়ার পর আমি কোনো শান্তির মুখ দেখিনি। তবে হ্যাঁ, প্রতি সোমবার শরীফ যখন আগমন করে তখন আমার থেকে সমস্ত আযাব লাঘব করা হয়, আমি শান্তিতে থাকি। হযরত আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, আবু লাহাবের এ আযাব লাঘব হয়ে শান্তিতে থাকার কারণ হচ্ছে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ-এর দিন ছিলো সোমবার শরীফ। সেই সোমবার শরীফ-এ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ-এর সুসংবাদ নিয়ে আবু লাহাবের বাঁদী হযরত সুয়াইবা আলাইহিস সালাম তিনি আবু লাহাবকে জানালেন তখন আবু লাহাব উক্ত বিলাদত শরীফ-এর খুশির সংবাদ শুনে খুশিতে আত্মহারা হয়ে হযরত সুয়াইবা আলাইহিস সালাম উনাকে তৎক্ষণাৎ আযাদ করে দেয়। ইবনে জওজী রহমতুল্লাহি আলাইহি বলেন, আবু লাহাবের ন্যায় কাফির যার ধ্বংসের উল্লেখ করে সুরা লাহাব নাযিল হলো সেই আবু লাহাব যদি মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করে নিয়ামত পেতে পারে তাহলে একজন মুসলমান পালন করলে কি পুরস্কার পাবে তা চিন্তা করার অবকাশ নেই। "
ওহাবীদের আরেক গুরু তথাকথিত গ্র্যান্ড মুফতী ইবনে তাইয়্যিমিয়া “ইকতিদাউস সীরাতুল মুস্তাকীম” বইয়ের ২৯৪ পৃষ্ঠায় লিখেছে, “যারা হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ পালন করবে মহান আল্লাহ পাক তাদেরকে উত্তম বিনিময় দিবেন।”
নজদী ও তাইয়্যিমিয়ার চ্যালা হাফিয সালাউদ্দীন ইউসুফ তার রচিত “মীলাদুন নবী (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)” বইতে লিখেছে, “হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ উপলক্ষে মিসকীনদের সাহায্য করা কিংবা মসজিদ নির্মাণ করা উচিত। আমরা এ ধরণের কাজকে সমর্থন করি।”
তাহলে দেওবন্দী, তাবলীগী, জামাতী, মওদুদী, সালাফী, আহলে হাদীস, লা-মাযহাবী ইত্যাদি দলের অনুসারী তারা কি ঈদে মীলানদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম পালন করে আল্লাহ পাক এবং উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন্তুষ্টি অর্জন করবে না?