এদিনকে ঈদ বলা যাবে না। যেহেতু ইসলামে দু’টি ঈদ ঈদুল ফিতর এবং ঈদুল আযহা ছাড়া আর কোন ঈদের অস্তিত্ব নেই।

ইসলামী শরীয়ত দু’য়ের বেশি ঈদ নেই এমন কথা সম্পূর্ণ নিবুদ্ধিতারই প্রমাণ।
 কেননা ঈদ-এর সংজ্ঞা হলো-  كل اجتماع للسرور খুশী উদ্যাপনের নিমিত্তে আয়োজিত সম্মেলনকে ঈদ বলা হয়। 
( মিরকাতুল মাফাতীহ )  
অতএব, যখনই কোনো খুশীর অনুষ্ঠান আয়োজিত হয় তাকে ঈদ বলতে ইসলামে নিষেধ করা হয়নি। তার চেয়ে বড় কথা হলো হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অসংখ্য হাদীস প্রমাণ করে যে ঈদের সংখ্যা শুধুমাত্র দু’টি নয়। যেমন হাদীসে এসেছে- 

عن ابى هريرة رض الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم زينوا اعيادكم بالتكبير  

হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, "তোমরা তোমাদের ঈদগুলোকে তাকবীর ধ্বণী দ্বারা সৌন্দর্য্যমন্ডিত কর।"
 প্রিয় পাঠক, একটু সজাগ দৃষ্টি রাখলেই প্রমাণ পাওয়া যায় যে, হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আলোচ্য হাদীসে اعياد শব্দ ব্যবহার করেছেন। 
আর اعياد শব্দ ঈদ عيد  শব্দের বহুবচন। 
অর্থাৎ একটি ঈদকে আরবরা বলবে عيد দু’টি হলেعيدان  আর দু’য়ের অধিক ঈদকে বলে اعياد 
অতএব হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ শব্দ চয়নই প্রমাণ করে ঈদ দু’য়ের মধ্যে সীমাবদ্ধ নয়। 
তাছাড়া সুনান তিরমিযীর অপর হাদীসে রয়েছে- 
عن عقبة بن عامر رض الله عنه قال قال رسول الله صلى الله عييه وسلم يوم عرفة ويوم النحر وايام التشريق عيدنا أهل الاسلام আরাফার দিন, নহর বা কুরবানীর দিন এবং আইয়্যামে তাশরীক  আমাদের মুসলমানদের জন্য ঈদের দিন।

 অপর হাদীসে জুমআর দিনকে ঈদ বলা হয়েছে-
 عن ابى هريرة رض الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم يوم الجمعة يوم عيد فلا تجعلوا يوم عيدكم يوم صيامكم الا ان تصوموا قبله او بعده- 
আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু  কর্তৃক বর্ণিত হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন " জুমআর দিন হচ্ছে তোমাদের ঈদের দিন। অতএব (হে আমার উম্মত) তোমরা তোমাদের ঈদের দিনকে উপবাসের দিন বানিওনা। তবে এর আগে বা পরে একটি রোজা যুক্ত করে রাখতে পারো। 

  • হাকেম- হা. ১৫৯৫

আবার সহীহ বুখারী শরীফের ৪৫নং হাদীসে ওমর ইবনে খাত্তাব আলাইহিস সালাম  আরাফার দিবস এবং জুমআর দিবসকে ঈদের দিবস বলে ঘোষণা করেছেন। 
আর এই ঈদের মিলাদুন্নবী কেমন ঈদ তা বর্ণনা করেছেন আল্লামা কুতুবুদ্দীন হানাফী রহমতুল্লাহি আলাইহি  تاريخ مكة কিতাবে। তিনি বলেন, 
 كنا نعد هذا اليوم بسيد الاعياد 
আমরা এদিনকে ঈদে মিলাদুন্নবী  ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সকল ঈদের সেরা ঈদ মনে করতাম। অতএব ঈদ দু’য়ের বেশী আর ঈদ মিলাদুন্নবী বলা যাবে না এমন ভিত্তিহীন মনগড়া আপত্তি যারা করেন তাদের আরও একবার ভেবে দেখা উচিৎ।
পূর্ববর্তী পোস্ট
পরবর্তী পোস্ট