সহি হাদীসের দলিলে ঈদে মিলাদুন্নবি মজলিশাকারে করার দলিল

--------------------------------------------------------------------------
হযরত আবু সাঈদ খুদরী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্নিত “ একবার হযরত মুয়াবিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু একবার মসজিদে অবস্থানরত একদল ছাহাবী উনাদের নিকট এসে জিজ্ঞাসা করলেন “ আপনারা কি উদ্দেশ্যে এখানে বসে আছেন ?” উনারা বললেন ‘আল্লাহ পাকের যিকিরের উদ্দেশ্যে ‘। হযরত মুয়াবিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বললেন ‘ আল্লাহ পাকের কসম আপনারা কি এই উদ্দেশ্যেই বসে আছেন ?’ উনারা বললেন ‘ খোদার কসম আমরা এই উদ্দেশ্যে বসে আছি’।

হযরত মুয়াবিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বললেন ‘ আমি আপনাদের অপবাদ দেয়ার উদ্দেশ্যে আল্লাহ পাকের কসম দেইনি “মনে রাখবেন আমার সমপর্যায়ের লোকদের মাঝে এমন কেউ ছিলনা যে হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে আমার ছেয়ে কম হাদীস বর্ননা করেছেন’। অবশ্য একবার হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছাহাবীদের একটি দলের কাছে যেয়ে জিজ্ঞেস করলেন ‘ আপনারা কি উদ্দেশ্যে বসে আছেন ?’ উনারা উত্তরে বললেন ‘ আমরা এ উদ্দেশ্যে বসে আছি যে আল্লাহ পাকের যিকির করব , এবং তাঁর প্রশংসা ও গুনাবলী বর্ননা করব যেহেতু তিনি আমাদের ইসলাম এর পথ দেখিয়েছেন এবং অনুগ্রহ করে আপনাকে আমাদের মাঝে প্রেরন করেছেন”। হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন ‘ আল্লাহ পাকের দোহাই আপনারা কি এই উদ্দেশ্যে বসে আছেন ?’উনারা বললেন ‘ আল্লাহ পাকের শপথ আমরা অন্য আর কোন উদ্দেশ্যে এখানে বসিনি’। হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন ‘ মনে রাখবেন আপনাদের কোন অপবাদ দেওয়ার উদ্দেশ্যে আমি আল্লাহ পাকের শপথ নেইনি’।বরং মাত্র হযরত জীবরাঈল আলাইহিস সালাম আমার নিকট এসে সংবাদ দিয়ে গেলেন যে আল্লাহ পাক গর্বের সহিত ফেরেশতাদের সাথে আপনাদের কথা বলছেন ‘

সহি মুসলিম শরীফ – ৮ম খন্ড ইসলামিক ফাউন্ডেশন , ৫০তম অধ্যায়- যিকির,দুয়া, তওবা ও ইস্তিগফারের বিবরন , হাদীস নং- ৬৬৬৫ (English reference : Book 35, Hadith 6521)
সুনান আন নাসাঈ ৫৪২৪ (English translation : Vol. 6, Book 49, Hadith 5428)
জামে আত তিরমিযি – ৩৩৭৯ (English translation : Vol. 6, Book 45, Hadith 3379)
মুসনদে ইমাম আহমদ – ১৬৪৮৮
সহি ইবনে হিব্বান – ৮২০
মুসনদে আবী ইয়ালা – ৭৩৩১
মুসান্নাফ ইবনে আবী শায়বা – ২৮৮৯৪
তাবারানী ১৬০৭৯
রিয়াদ আস সালীহিন – বুক – ১৬, হাদীস ১৪৫০

http://goo.gl/0W3EDC

প্রশ্ন জাগা স্বাভাবিক যে ছাহাবাগন মজলিশয়াকারে বসে কি করেছিলেন ?
উনারা খুশি প্রকাশ করেছিলেন ।
খুশি মানে কি ?- ঈদ।
আল্লাহ পাক ,ইসলাম ও হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পেয়েছেন সে উপলক্ষে খুশি প্রকাশ ।
এখন প্রশ্ন হল হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আমরা না পেলে কি আল্লাহ পাক ও ইসলাম কি পেতাম ?
কার উপলক্ষে ঈদ ?- হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পাওয়ার কারনে ঈদ ।
তাহলে কি দাড়াল?- ঈদে মিলাদুন্নবি ।

এই সহি হাদীস শরীফের মাধ্যমে আমরা আরো জানতে পারলাম যে মজলিশ আকারে বসে আল্লাহ পাকের যিকির , শুকরিয়া আদায় , আলোচনা করা এবং হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে যে আমরা পেয়েছি তাঁর শুকরিয়া আদায় করা ছাবাহবীদের সুন্নত এবং আমল। এমন আমলে আল্লাহ পাক ও হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা অতন্ত্য খুশি হন এমনকি আল্লাহ পাক ফেরেশতাদের সাথে ফখরের সহিত এ আমল বিষয়ে আলোচনা করেন । তাহলে দেখা যাচ্ছে খোদ আল্লাহ পাক উনার ও হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আলোচনা করলে খুশি হন । যা ছাহাবীগন শিক্ষা দিয়ে গেলেন ।
এখন আমরা দেখব একত্রিত হয়ে ঈদে মিলাদুন্নবিতে কি হয় ?
১. কালামুল্লাহ শরীফ থেকে তিলওয়াত হয়
২. নাত শরীফ পাঠ করা হয়
৩. আল্লাহ পাকের যিকির করা হয়
৪. আলেম – ওলামাগন আল্লাহ পাক ও হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের নানা বিষয় আলোচনা করা হয়।
৫. হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রতি ছলাত সালাম পাঠ করা হয় ।
৬. খানা খাদ্য পরিবেশন করা হয়
৭. পরিশেষে দোয়া করা হয় ।
দেখা যাচ্ছে ঈদে মিলাদুন্নবির দিন উপরোক্ত হাদীস শরীফ অনুযায়ী-ই সব আমল করা হয়। তাহলে কেন ঈদে মিলাদুন্নবির বিরোধিতা করা হয় ? যারা বিরোধীতা করে তাঁরা কি বলতে পারবে উপরোক্ত কাজ শরিয়তসম্মত নয় ?
তাহলে তারা ঈদে মিলাদুন্নবিকে অস্বীকার করে কাকে অস্বীকার করছে ?
পূর্ববর্তী পোস্ট
পরবর্তী পোস্ট