১. দেওবন্দীদের দাদা ওস্তাদ মক্কী রহমতুল্লাহি আলাইহির দৃষ্টিতে ঈদে মিলাদে হাবীবি পালনঃ https://goo.gl/KMbkWt
২. দেওবন্দী আলেমদের ঈদে মিলাদে হাবীবির পক্ষে রায় https://goo.gl/o3LTgX
৩. সকল দেওবন্দী প্রধান মুরুব্বীদের ঈদে মীলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামপালনের পক্ষে ফতোয়া https://goo.gl/Mc32JE
৪. মিলাদ-কিয়াম সম্পর্কে দেওবন্দী আলেমদের অভিমত কি ?https://goo.gl/A2Ct7T
৫. মুফতে আমীনি ও শায়খুল হাদিস এর গুরু মৌলভী শামছুল হক ফরিদপুরীর ঈদে মিলাদুন্নবি পালন https://goo.gl/ddjPLD
৬. বেহেশতী জেওর এর আশরাফ আলী থানভির ঈদে মিলাদের দলিল https://goo.gl/e5XUti
৭. পবিত্র মীলাদ শরীফ কিয়াম শরীফের বিরোধীতা না করার ব্যাপারে দেওবন্দীদের ইজমা https://goo.gl/XjnbhE
দেওবন্দী ইমাম মাওলানা খলীল আহমদ সাহারানপুরী রচিত ” আল মুহান্নাদ আ’লাল মুফান্নাদ” কিতাবে পবিত্র মক্কা শরীফ এবং মদীনা শরীফ এর আলেমদের মীলাদ শরীফ সম্পর্কে প্রশ্নের জবাব দেওবন্দী খলীল আহমদ সাহারানপুরী লিখে-
” রসূলে করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মুবারক বেলাদতের আলোচনা বা মীলাদ শরীফ পাঠ এমন কি তাঁর পাদুকা সংশ্লিষ্ট ধূলি অথবা তাঁর বাহন গাধাটির প্রশ্রাব-পায়খানা মুবারক আলোচনাকে আমরা কেন কোন সাধারণ মুসলমান বেদআতে মুহররমা বা হারাম বলতে পারে না। না আমরা কখনো বলিনি বলিও না।
ঐ অবস্থা যার বিন্দুমাত্র সম্পর্ক হযরত রসূলে করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে রয়েছে তার আলোচনা আমাদের মতে অধিকতর পছন্দনীয় ও উন্নতমানের মুস্তাহাব।”
দলীল-
√ আল মহান্নাদ আলাল মুফান্নাদ ২১ তম প্রশ্নের জবাব।
লেখক- মাওলানা খলীল আহমদ সাহারানপুরী দেওবন্দী।
বঙ্গানুবাদঃ অধ্যক্ষ মাওলানা মোঃ আবদুল হাকিম
প্রকাশকঃ আল হাবীব ফাউন্ডেশন ,
প্রকাশকালঃ অগাষ্ট ২০১২ , রমাদ্বান ১৪৩৩